কটলিন খায় না মাথায় দেয়?

কটলিন খায় না মাথায় দেয়?

যারা এন্ড্রয়েড ডেভেলপমেন্টে আগ্রহী তাদের জন্য সময় এসে গেছে কটলিনকে আয়ত্তে নিয়ে নেবার! তা তো বুঝলাম ভাই্‌, কিন্তু কটলিন জিনিসটা কি? এইটা খায় না মাথায় দেয়? আচ্ছা তাহলে বলি, কটলিন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। যেটা জেটব্রেইন্স নামের একটা বিখ্যাত কোম্পানি ডেভেলপ করেছে। এন্ড্রয়েড ডেভেলপারদের জন্য বর্তমানে কটলিন এক প্রকার ফরজ হয়ে গেছে। কারন, গুগল বহু আগেই কটলিনকে এন্ড্রয়েড ডেভেলপমেন্টের প্রধান ল্যাংগুয়েজ হিসাবে ঘোষনা করে ফেলেছে! আর তারা আরো জানিয়েছে যে, সেরা ১০০০ টি অ্যাপ এর মধ্যে ৭০% অ্যাপ কটলিনে কনভার্ট করা হয়ে গিয়েছে, বাকী গুলো কনভার্ট করা হচ্ছে। গুগল তাদের নতুন এন্ড্রয়েড UI Kit অফিসিয়ালি লঞ্চ করে দিয়েছে। জেটপ্যাক কম্পোজ ভালো জিনিস। আরেকটি বিষয় জেটপ্যাক কম্পোজ শুধুমাত্র কটলিনের জন্য সাপোর্ট করবে। জাভার সাপোর্ট নেই।

এতোকিছু হওয়ার পরেও তাহলে আপনি আমি কেন কটলিন নিয়ে পিছিয়ে থাকবো? কটলিন নিয়ে ইউটিউবে অসাধারণ কিছু ভিডিও রিসোর্স আছে । কিন্তু ভিডিও রিসোর্সের সাথে একটা বই থাকা প্রচুর জরুরী। এর মধ্যে একটি বই হলো - Kotlin for Android Developers বইটা খুবই ভাল, অন্তত আমাকে খুব সাহায্য করছে! তাই আমি চিন্তা করালাম আপনাদের সাথে শেয়ার করি, অন্তত শিখার রিসোর্সের যেন কোন কমতি না হয়!

বইয়ের লিঙ্ক: drive.google.com/file/d/1P7jZx0k1rmgivkClCc..

আমি জানি না এইভাবে ওপেনলি এই বইটা শেয়ার করাটা কতটা যুক্তি যুক্ত। যদি ভুল হয় মাফ করবেন। কিন্তু আমি চাই, আমাদের এই ডেভ কমিনিউটির সবাই আস্তে আস্তে কটলিনকে গ্রহণ করে নিক, তাই শেয়ার করলাম।

Image from Bohubrihi

#AndroidDevelopment #Kotlin #KotlinEverywhere